Tuesday, January 17, 2017

সবজি-মাছের ভিন্ন স্বাদ

সবজি-মাছের ভিন্ন স্বাদ
বাজারে শীতের সবজির ছড়াছড়ি। আর অল্প কিছুদিনই এগুলোর দাম থাকবে হাতের নাগালে। তাই এই সময়েই মজার এ সবজিগুলো চেখে দেখতে পারেন দেশি মাছের সঙ্গে দেশি স্টাইলে। সবজি-মাছের এমন কিছু দারুণ রেসিপি নিয়ে আমাদের এবারের আয়োজন।
 
মুলা টেংরার চড়চড়ি
উপকরণ: মুলা ১/২ কেজি, টেংরা মাছ ১/২ কেজি, কাঁচা টমেটো ২টি, কুচি পেঁয়াজ ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ ৭-৮টি, লবণ পরিমাণমতো, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, তেল ১/২ কাপ।
 
প্রণালি:মুলা লম্বা করে কেটে ফুটন্ত পানিতে ৫ মিনিট ভাপিয়ে নিন। মুলার পানি ফেলে লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেজে নিন। প্যানে তেল, কুচানো টমেটো, পেঁয়াজ, আদা রসুন বাটা, মরিচ, হলুদ, জিরার গুঁড়া ও কাঁচা মরিচ, লবণ দিয়ে একসঙ্গে ভালো করে মেখে নিন। এরপর টেংরা মাছ ও ভাজা মুলা অল্প পানি দিয়ে চুলায় দিন। ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে ২০ মিনিট রান্না করুন। তেল উঠে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন।

পালং শাকে পনির
উপকরণ: পনিরের জন্য দুধ ২ লিটার, লেবুর রস ৪ টেবিল চামচ।
 
প্রণালি: দুধ চুলায় দিয়ে ফুটাতে হবে। দুধ ফুটে উঠলে লেবু দিয়ে ছানা বানাতে হবে। তুলে ভেজা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখতে হবে। ছানার পানি ঝরে গেলে ছানা টুকরা করে ডুবোতেলে বাদামি রঙ করে ভেজে তুলতে হবে। গরম পানিতে সামান্য হলুদ গুলিয়ে ছানার টুকরাগুলো ১০ মিনিট ভিজিয়ে রেখে চিপে উঠাতে হবে।
 
উপকরণ: পালং শাক ১/২ কেজি, রসুন ৩ কোয়া, হিং সামান্য, ক্রিম ১/২ কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ
 
প্রণালি: পালং শাক টুকরো করে, পরিষ্কার করে ধুয়ে, চুলায় ফুটন্ত গরম পানিতে ৮ মিনিট রেখে পানি ঝরিয়ে বরফ পানিতে ১০ মিনিট রেখে আবার পানি ঝরাতে হবে। প্যানে তেল গরম করে রসুন, হিং ও হলুদ দেওয়ার পর পালং শাক দিয়ে ৫-৬ মিনিট নাড়াচাড়া করে পনিরের টুকরো দিতে হিবে। ৩ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে ফেলতে হবে।
 
কাঁচা টমেটোর কৈ
উপকরণ: কৈ মাছ ৪টি, বড় কাঁচা টমেটো ২টি, মাঝারি পাকা টমেটো ১টি, মটরশুঁটি ১ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/৪ চা চামচ, গুঁড়া মরিচ ১/২ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/৪ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, তেল ১/২ কাপ, কাঁচা মরিচ ৪-৫টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি: কৈ মাছ ধুয়ে ২০ মিনিট লবণ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ হালকা রং করে ভাজুন। পাকা টমেটো কুচি করে তেলে দিয়ে ভাজতে থাকুন। এরপর একে একে সব মসলা দিয়ে ও অল্প অল্প পানি দিয়ে দুই-তিনবার কষাতে হবে। এরপর মাছ, কাঁচা টমেটো, মটরশুঁটি ও কাঁচা মরিচ দিয়ে ২০ মিনিট ঢাকনা দিয়ে রান্না করতে হবে। পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে ধনেপাতা দিয়ে নামাতে হবে।

লাউ শাকে  সরষে চিংড়ি 
উপকরণ: লাউ শাক ১ আঁটি, সরষে বাটা ৩ টেবিল চামচ, চিংড়ি মাঝারি ৭-৮টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, ধনেপাতা ৩ টেবিল চামচ, তেল ১/২ কাপ।
 
প্রণালি: শাক ধুয়ে কেটে রাখুন। তেলে রসুন-পেঁয়াজ দিয়ে হালকা ভাজুন। এরপর সরষে বাটা, হলুদ ও মরিচ গুঁড়া কষান। কষানো হলে লাউশাক ও চিংড়ি দিয়ে রান্না করুন। কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ২ মিনিট রান্না করে নামাতে হবে।
কড়চা১৭ জানুয়ারী, ২০১৭ ইং ১২:১৫ মিঃ

1 comment:

  1. রান্না রেফসি নিয়ে কোন প্রশ্ন থাকলে, আমাদের সাইটে জানাতে পারেন।
    আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।
    আমাদের সাইট- Proshn.Com

    ReplyDelete