Thursday, February 16, 2017

গোসলে সাবানের বিকল্প হিসেবে--

গোসলে সাবানের বিকল্প হিসেবে--
সাবান শরীরের ধূলা-ময়লা পরিষ্কার করলেও এতে ক্ষার থাকার কারণে ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তবে ত্বক পরিষ্কারে বিকল্প কোনো কিছুর উপর ভরসা করা যেতে পারে। ত্বক পরিস্কারে সাবানের বিকল্পগুলো জেনে নেয়া যাক-
 
টক দই
টক দই ক্লিনজিং মিল্কের প্রাকৃতিক বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর ল্যাকটিক অ্যাসিড ত্বকের রুক্ষতা ও মরা কোষ দূর করে। টক দই ত্বকে আলতো করে ম্যাসাজ করে কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের ময়লা দূর করার পাশাপাশি উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।
Image result for ছোলা বাটা
ছোলা বাটা
খুব বেশি তৈলাক্ত ত্বকে ছোলা বাটাকে সাবানের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।  প্রয়োজনমতো ছোলা বাটার সঙ্গে পানি, গোলাপজল ও টক দই বা দুধের সর মিশিয়ে ত্বকে ব্যবহার করা যায়।
ত্বকের সৌন্দর্যে মুলতানি মাটির
মুলতানি মাটি
ত্বক থেকে ‘টক্সিন’ দূর করে এবং প্রদাহ নাশ করে। এটি সাবান হিসেবে কেবল ভালোই নয়। রোজকার স্নান ও মুখ ধোয়ায় নির্ভরযোগ্য একটি উপাদান। আবার স্নানের সময় মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল, গোলাপজল ও টক দই অথবা দুধ মেশানো যেতে পারে।
ফল ও সবজি
আম, কলা, পেঁপে ও শসা চমৎকার ত্বক পরিষ্কারক। তাজা ফলের এনজাইম ত্বকের মরা কোষ দূর করে। লোমকূপ পরিষ্কার করে এবং ত্বকের বাড়তি তেল শুষে নেয়। এর মধ্যে সাইট্রাস ফল যেমন— লেবু ও কমলা ইত্যাদি ত্বকের পোড়াদাগ দূর করে এবং ত্বক তাৎক্ষণিকভাবে পরিষ্কার করে তোলে। অন্যদিকে আর্দ্রতা রক্ষায় ব্যবহার করা যেতে পারে কলা ও পেঁপের মিশ্রণ।
কখনও কি মধু ও গরম পানির মিশ্রণের ফলে কি কি উপকারিতা পাওয়া যায়, তা জেনেছেন? আসুন জেনে নেয়া যাক
কাঁচা মধু
মধু সরাসরি ত্বকে ব্যবহার করে আধঘণ্টা পর হালকা গরম পানি দিয়ে স্নান করে নিতে হবে। একে ত্বকে আদ্রতা বজায় থাকবে।
মসুর ডাল বাটা
মসুর ডাল বাটার সঙ্গে কমলার খোসা বাটা ও দুধ মিশিয়ে ত্বকে প্রলেপ দিতে হবে। হালকা শুকিয়ে এলে আলতো করে ঘষে স্নান করে নিতে হবে। এটি ত্বক দ্রুত পরিষ্কার ও ফর্সা করে।
6m_799164373
বিভিন্ন প্রকার তেল
ভিটামিন ই ও এ-জাতীয় তেল যেমন- আমন্ড, নারকেল, জোজোবা, অলিভ ও তিলের তেল ত্বক খুব ভালো পরিষ্কার করে। স্নানের আগে এসব তেলের যেকোনো একটি ত্বকে ম্যাসাজ করে যতসামন্য উষ্ণ গরম পানি দিয়ে তোয়ালে ভিজিয়ে ঘষে ঘষে স্নান করে নিতে হবে।

No comments:

Post a Comment