Saturday, January 14, 2017

ছুটির দিনে, বেড়ানো



ডিসেম্বর - জানুয়ারী মাস হলো বেড়াতে যাবার সময়। এসময়ইতো দল বেধে ঘুড়ে বেড়াতে, পিকনিক করতে ইচ্ছে করে।
বড়দিনে ও নববর্ষের (ডিসেম্বরের ২৩ থেকে ২৫ তারিখ সরকারী ছুটি) ছুটিতে #ছুটিরদিন দিচ্ছে ভ্রমণ প্রেমীদের জন্য দারুন এক প্যাকেজ।এই প্যাকেজে থাকছে শ্রীমঙ্গলে অবস্থিত শান্তিবাড়ীতে প্রকৃতির নিবিড় স্পর্শে থাকার সুযোগঃ-
যা যা থাকছেঃ-
১) ২ রাত, ৩ দিন শ্রীমঙ্গলে অবস্থিত শান্তিবাড়ীতে থাকা।
২) সকল খাবার( লাঞ্চ,ব্রেকফাস্ট ও ডিনার) ।
৩) সাইটসিয়িং ।(লাউয়াছড়া বন, মাধবপুর লেক, সাত রঙ্গা চায়ের দোকান, মনিপুরী পাড়া,সীতেশ বাবুর চিড়িয়াখানা,নূরজাহান চা বাগান) ।
৪)বাস/ট্রেন স্টেশন থেকে আমাদের গাড়ী/সিএনজি পিক করে নিয়ে আসবে।ঢাকায় ফেরার দিন বাস/ট্রেন স্টেশনে দিয়েও আসবে।
৫) গাইড ।
প্রাইস পার পার্সনঃ ৫৮০০ টাকা । (পাঁচ/ ছয় বছরের কম বয়সী বাচ্চা ফ্রি)
[ অফিয়িসাল পার্টি, পিকনিক পার্টি ও বড় গ্রুপ হলেও জানাতে পারেন।]
বুকিং এর জন্য কল করুন @ ০১৬৭৪৫৩৬৫৪৪ ।। ০১৭৭৫৯৫৬৭৩৫
যারা প্যাকেজ ছাড়া থাকতে চানঃ
কাঠের কটেজ ৩০০০ টাকা পার ডে।
বাঁশের কটেজ ২৫০০ টাকা পার ডে
লাঞ্চ/ডিনার প্রতি বেলা পার হেডঃ ৩০০ টাকা
ব্রেকফাস্ট এবং ৫/৬ বছরের বাচ্চা কমপ্লিমেন্টারী।
কল্যাণীয়াসু,
আজ সকালের ট্রেনে শান্তিবাড়ীতে এসে পৌছেছি। চারিদিকে এক আশ্চর্য নরম রঙহীন সুগন্ধি সকাল বেলার আলো। নানা রকম পাখি ডাকছে। বাড়ীটা এত বড় যে, বাগানটিকেই মনে হয় জঙ্গল। কত রকমের বড় ছোট গাছ।ঝিরঝির করে একটা হাওয়া বইছে।পাহাড় থেকে ভেসে আসা হাওয়ার সঙ্গে মহুয়া আর করৌঞ্জের গন্ধ ভেসে আসছে। বিভূতিভূষনের বই আমাকে বোধহয় চিরদিনের আরণ্যক করে দিয়েছে। তথাকথিত ভদ্র, সভ্য নাগরিক হবার সম্ভাবনা মনে হয় আর নেই! রবীন্দ্রনাথের একটা গান বড্ড মনে পড়ছে ঃ তোমার খোলা হাওয়া…...শহরের ভেতর এই হাওয়া যে কোথায় থাকে! উত্তর থেকে আসা হাওয়া একদম কাপুনি দিয়ে যাচ্ছে। এবারের বড়দিনের ছুটিটা এখানেই কাটাব ঠিক করেছি। সবসময় মানুষ যে কি করে বছরের বছরের পর একই জায়গায় দিন কাটায় তা ভাবলেই বিষন্ন হয়ে যাই। যে মানুষ নির্জনতা, একাকীত্বের সঙ্গে একাত্ন বোধ করতে পারে না তার মনুষত্বের বিকাশই বোধহয় হয়নি। দূর থেকে গির্জার ক্যারোল শুনতে পাচ্ছি আর সেই সাথে নানা মিশ্র গন্ধ ভেসে আসছে পাহড়ের দিক থেকে ছুটে আসা হাওয়ায়। জানো, গির্জার ক্যারোল শুনলেই আমার বুকটা কেমন জানি হু হু করে উঠে। হাটু গেড়ে কনফেস করতে ইচ্ছে করে। বোধহয়, কখনো কখনো নিজে ছোট হবার ভেতরেও বড় হবার একটা আনন্দ আছে। তাই না? এই অনিত্য এবং অস্থায়ী জীবনে কেন যে আমাদের এত হুড়োহুড়ি। এমন নিরবিচ্ছিন ভাবনা শহরে বসে ভাবাই যায় না। মন এখানে যেকোন বিষয়েই কেন্দ্রীভূত হয় তাকে কেন্দ্রীভূত করতে চাইলেই। কাজ, ঘড়ি, মোবাইল, আগে থেকে না জানিয়ে আসা অতিথী কেউই নিজের নির্জনতাকে বিরক্ত বা বিব্রত করে না।
এই জীবন, এই লেখাপড়া শেখা, এই চাকরী খোঁজা চাকরী পাওয়া, চাকরী টিকিয়ে রাখা, উন্নতি করা, বন্ধু পাওয়া, ভালবাসা,প্রচলিত নিয়ম মেনে বিয়ে করা, সংসার করা, ছেলে-মেয়ের জন্ম দেওয়া তারপর একদিন চৌদ্দ বছরের অশক্ত কুকুরে মতন করুনার পাত্র হওয়া, বুড়ো হওয়া, এই যুগ যুগ ধরে মেনে নেওয়া নিয়মিত সুপ্রাচীন বৃত্তটিকে কোনখানে নিয়ে নিরিবিলিতে টেনে হিচড়ে দুমরে মুচড়ে চতুষ্কোন বা ত্রিকোন বা অক্টাগনাল করে দেয়া যায়? এত দিনের সব মেনে নেয়া অভ্যেস নিয়মনীতিকে লন্ড ভন্ড করে দিয়ে ?
এর উত্তর আমার কাছে নেই। তোমার কাছে থাকলে জানিও।
ইতি,
আবীর
শান্তিবাড়ী, রাধানগর,
শ্রীমঙ্গল।
পুনশ্চঃ কাল সকালের ট্রেনে বেবী খালা, পিয়াল ভাই ও সনু ভাবী আসছেন। সামনের কটা দিন ভাল কাটবে আশা করি।এখান থেকে মাধবপুর লেকে যাব সবাই মিলে পিকনিক করতে। জানি তোমার আসা সম্ভব নয়। তারপরেও বলছি, পারলে চলে এসো। ভাল থেকো ভালবাসায়।
# বুকিং এর জন্য কল করুন @ ০১৬৭৪৫৩৬৫৪৪ ।। ০১৭৭৫৯৫৬৭৩৫
লাইকআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
মন্তব্য করুন
Chutirdin ছুটির দিন 
https://www.facebook.com/chutirdindotcom/posts/1307038546020533

No comments:

Post a Comment