Tuesday, March 14, 2017

পনিরই তবে...

নোনতা পনিরের স্বাদেও ভিন্নতা আনা যায়। প্রতিদিনকার কিছু উপকরণ মিলিয়ে নিলেই বদলে যাবে স্বাদ, রূপ, পরিবেশন। এমন কিছু খাবারের রেসিপি দিয়েছেন শুভাগতা দেবাশীষ
ছবি: খালেদ সরকারছবি: খালেদ সরকারসরিষা পনির

উপকরণ: চার কোনা করে কাটা পনির ৫০০ গ্রাম, সরিষা বাটা ২ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, লবণ পরিমাণমতো, চিনি স্বাদমতো, হলুদ ১ চা–চামচ, সরিষার তেল ১ কাপ ও মরিচের গুঁড়া ১ চা-চামচ।
প্রণালি: কড়াইতে পনির দিয়ে হালকা ভেজে নিতে হবে। এরপর সরিষা, পোস্ত বাটা, লবণ, চিনি, হলুদের গুঁড়া পানি দিয়ে একসঙ্গে মেশাতে হবে। অতঃপর পনিরের ওপর দিতে হবে। কাঁচা মরিচ চিড়ে দিতে হবে। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ওপরে কাঁচা সরিষার তেল ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন।
পনির ওমলেটপনির ওমলেটপনির ওমলেট
উপকরণ: ডিম ৮টি, পেঁয়াজ কুচি আধা কাপ, সসেজ কুচি ১ কাপ, দুধ এক কাপের চার ভাগের এক ভাগ, তেল আধা টেবিল চামচ, বেকিং পাউডার আধা টেবিল চামচ, চিজ ১ কাপ, লবণ পরিমাণমতো ও সাদা গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।
প্রণালি: প্রথমে ডিমের সঙ্গে দুধ, বেকিং পাউডার, গোলমরিচের গুঁড়া দিয়ে লবণ মেশান। এরপর বেকিং ট্রেতে তেল সসেজ দিতে হবে। তার ওপর চিজ দিন। সবশেষে ডিমে মিশ্রণ দিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৮/১০ মিনিট বেক করুন।

ডাল পনিরের দমডাল পনিরের দমডাল পনিরের দম

উপকরণ: মসুর ডাল ৩০০ গ্রাম, মুগের ডাল ২০০ গ্রাম, পনির ১৫০ গ্রাম (কিউব করে কাটা), পেঁয়াজ কুচি ১ কাপ, গুঁড়া মরিচ ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, জিরার ফাঁকি ১ চা-চামচ, ধনে ১ চা-চামচ, লবণ পরিমাণমতো,üআদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, কাঁচা মরিচ ৫/৬ িট, মাখন ২ টেবিল চামচ।
প্রণালি: দুই প্রকারের ডাল একসঙ্গে মিশিয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। ওপরে সব উপকরণ দিয়ে (শুধু পনির বাদ দিয়ে) সেদ্ধ করতে হবে। ৮০ ভাগ সেদ্ধ হলে পনিরগুলো টুকরো কেটে ডালের মধ্যে দিয়ে দিন। মাখন এবং কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে ফেলুন।
গ্রিক সালাদগ্রিক সালাদগ্রিক সালাদ
উপকরণ: পনির ৮/১০ টুকরা (চার কোনা করে কাটা), শসা ২টি, টমেটো ২টি, ক্যাপসিকাম ১টি, লেটুস পাতা ১টি, বড় পেঁয়াজ গোল করে কেটে নিতে হবে, ওপরের সবজিগুলো (পনিরসহ) চার কোনা করে কেটে নিতে হবে।
সসের জন্য: জলপাই তেল ১ কাপ, দেশি পেঁয়াজ ২টি (বড়), রসুন ৩ বা ৪টি কোয়া, আস্ত গোলমরিচ ৮/১১টি, সরিষা বাটা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ওপরের উপকরণগুলো ভালো করে ব্লেন্ড করতে হবে।
প্রণালি: সব উপকরণ (লেটুস পাতা বাদে) সসের সঙ্গে মেখে নিন। পরিবেশনের সময় ওপরে লেটুস পাতা দিয়ে দিন।
পনির কাবাবপনির কাবাবপনির কাবাব
উপকরণ: পনির ৮/১০টি (চার কোনা করে কাটা), তন্দুরি মসলা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, ক্রিম আধা চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ধনে পাতা কুচি ১ চা-চামচ, হলুদ আধা চা-চামচ, লাল মরিচের গুঁড়া আধা চা-চামচ, বেসন ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, সরিষার তেল ২ চা-চামচ ও লবণ পরিমাণমতো।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে ভালো করে মেশাতে হবে। পনিরের টুকরাগুলো দিয়ে ম্যারিনেট করে নিন। এরপর ফ্রিজে রাখুন। ১৫ মিনিট বেকিং ট্রেতে তেল দিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬/৮ মিনিট বেক করতে হবে। ওপরে চাট মসলা দিয়ে পরিবেশন।
পনির মাংসপনির মাংসপনির মাংস
উপকরণ: খাসির মাংস ৪০০ গ্রাম, পনির ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, তেজপাতা ২টি, আদা বাটা ১ চা-চামচ, রসুন ১ চা-চামচ, হলুদের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, গরমমসলা ১ চা-চামচ, জয়ত্রী/জয়ফল ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ কাপ, কাঁচা মরিচ ৮/১০টি।
প্রণালি: প্রথমে পেঁয়াজ ভেজে মাংস দিয়ে একে একে সব বাটা মসলা দিয়ে দিন এবং ভালো করে কষাতে হবে। এভাবে কয়েকবার কষানোর পর টক দই দিন। তারপর গরম পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে এলে পনির দিতে হবে। সবশেষে ঘি, গরমমসলা বাটা এবং কাঁচা মরিচ দিয়ে ২/৩ মিনিট রেখে নামিয়ে ফেলুন। পনির ডিপ ফ্রাই করে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পানি থেকে তুলে মাংসে দিতে হবে।

No comments:

Post a Comment